বন্ধ

কলচর &হেরাঢেজ

 

ফেরজোল এবং আমি

এল কিভম
-এল কিভম

পৃথিবীতে এমন কিছু জায়গা আছে যেগুলি ইতিহাসের অগ্রযাত্রার দ্বারা প্রায়শই পথে থাকে। একইভাবে, আমি বিশ্বাস করি ফেরজাওল তাদের একজন। আরেকটি উদাহরণ হল জুডিয়ান পাহাড়ের বেথলেহেম যেখানে আমি পবিত্র ভূমিতে আমার দশ দিনের তীর্থযাত্রার সময় 28 সেপ্টেম্বর, 1993 এ পা রেখেছিলাম। যদিও ফেরজোল আমার জন্মস্থান এবং ধর্মনিরপেক্ষভাবে আমার দ্বিতীয় সিনলুং পৌরাণিক কাহিনী বিশ্বাসীভাবে চীনের কোথাও পড়ে আছে, বেথেলহেম আমার ধর্মীয় সিনলুং হয়ে গেছে। যমজ আমার মধ্যে একত্রিত হয় এবং আমার ধর্মনিরপেক্ষ এবং ধর্মীয় পরিচয় গঠন করে।

আসল টিপাইমুখ মহকুমার বেশ কয়েকটি গ্রামের মধ্যে যাকে বাসিন্দারা আদর করে ‘হামার বিয়াল’ (হামার এলাকা) বলে, ফেরজাওল একমাত্র গ্রাম যা একটি হামার প্রধান এবং তার বংশধরদের দ্বারা প্রতিষ্ঠিত এবং শাসিত হয়েছে। বাকি হামার গ্রামগুলি তাদের স্বজনপ্রীতি থাডো উপজাতির পুরুষদের উচ্চ কূটনৈতিক কৌশলে এবং বেঁচে থাকার প্রবৃত্তিতে তাদের প্রধান হতে আমন্ত্রণ জানায়। যে পরিস্থিতি তাদের এই ধরনের নীতি গ্রহণ করতে বাধ্য করেছিল, লেফটেন্যান্ট কর্নেল জে শেক্সপিয়ার তাঁর ‘দ্য লুশে কুকি ক্ল্যান্সস’ (1912; পুনর্মুদ্রণ 1975) বইতে বর্ণনা করেছিলেন যা আমি উদ্ধৃত করেছি: “যখন Ṭহঙ্গুর সর্দারদের আগ্রাসন খাওথল্যাংকে বিরক্ত করেছিল (পুরাতন কুকিস) [প্যারেন্থেসিস আমার।] এবং খাওচাক (নতুন কুকিস) এক অংশ থাডোদের দেশের মধ্য দিয়ে কাছাড় পালিয়ে যায়, আরেকটি ছিনচুয়ানদের মধ্যে আশ্রয় নেয়, (সিঙ্গুন) মণিপুর পাহাড়ের দক্ষিণ অংশে একটি থাডো পরিবার, যাদেরকে তারা শ্রদ্ধা জানায় এবং একটি নির্দিষ্ট সংখ্যক Ṭহঙ্গুর গ্রামে যোগ দেয়। যারা ছিনচুয়ান (সিঙ্গসুন) এবং লুশাইয়ে পালিয়েছিল তাদের মধ্যে, 1890 সালে আমাদের আগমনের আগ পর্যন্ত শত্রুতা চলছিল এবং ভুইটের মতো আমরা তাদের অনেককে সাইলো গ্রামে আধা-দাসত্বের অবস্থায় বাস করতে দেখেছি , যেখান থেকে তারা বেশিরভাগই তাদের আত্মীয়দের সাথে যোগ দিয়েছে, এবং এখন মণিপুর পাহাড়ের দক্ষিণ-পশ্চিমে এবং লুশাই পাহাড়ের সংলগ্ন অংশে এই লোকদের 296 টি পরিবার রয়েছে “p.184।

উপরের বর্ণনার ঐতিহাসিক তিহাসিক পটভূমি ব্যাখ্যা করার চেষ্টা করি। ছিম লেহ হামার ইন্দো (১49-১5৫6) এবং ছক লেহ্লাং ইন্দো (১7-১80০) নামে পরিচিত সাইলো প্রধানদের ভ্রাতৃঘাতী যুদ্ধের পরিপ্রেক্ষিতে মিশ্র ওল্ড কুকি গোষ্ঠীর একটি অংশ পরিস্থিতির সুযোগ নিয়ে মিজোরামকে দুটি গ্রুপে ছেড়ে চলে যায়, একটি দল কাছাড় এবং অন্য মণিপুর দক্ষিণ পশ্চিমে প্রবেশ করে এবং টিপাইমুখ এলাকায় বসতি স্থাপন করলেও দক্ষিণে শক্তিশালী সাইলো প্রধানদের (থাঙ্গুরের বংশধর) এবং উত্তরে থাডো-কুকি প্রধানদের মধ্যে নিজেদের আটকে রেখেছে। শয়তান এবং গভীর নীল সমুদ্রের মধ্যে নিক্ষেপ করা, শেক্সপিয়ারের উল্লেখ করা ২6 টি পরিবারের কাছে থাডো (সিংসুন) বংশকে তাদের প্রধান হিসাবে স্থাপন করে তাদের সুরক্ষা চাওয়ার কোন বিকল্প ছিল না। ফেরজোল একমাত্র প্রভিডেন্টাল ব্যতিক্রম ছিল!

হাতুড়ি এবং এন্ভিলের মধ্যে রাখা, ফেরজাওলের প্রতিষ্ঠাতা বাবা, পু বুলহামং এবং তার ভাই লিয়েনবুল, সাওন্তে, লালসাংলে এবং হ্রাংগ্লিমকে উত্তরের খুংজং গ্রামের প্রধান এনগুলিয়েনের কঠোর বিরোধিতার কারণে অসংখ্য কষ্ট ভোগ করতে হয়েছিল। আচরণ। পরাধীনতার প্রদর্শনী হিসাবে, তিনি ফেরজাওয়াল প্রধান বুলহামং এবং তার লোকজনকে মারধর করার জন্য অযৌক্তিক বর্বর প্রেরণ করতেন এবং একবার প্রধানকে বন্দী করে নিয়ে যান এবং তার উইগে একটি স্ট্রিং বেঁধে তাকে একটি গাছের ডালে ঝুলিয়ে রাখেন, কিন্তু ভাগ্যক্রমে নিবেদিত আত্মারা সঠিক সময়ে রক্ষা পেয়েছেন যারা তাকে ঘনিষ্ঠভাবে অনুসরণ করেছিল এবং তাকে ফিরিয়ে এনেছিল। দুর্ভাগ্যবশত, তার উপর যে নির্যাতন চালানো হয়েছিল তা এতটাই গুরুতর ছিল যে বুলহামং এর থেকে আরোগ্য লাভ করতে পারেনি এবং তার 13 বছর বয়সী পুত্র দুলুরকে পরিপক্কতা অর্জন না হওয়া পর্যন্ত রাজত্বের উপর লাগাম ধরার জন্য তাড়াতাড়ি মারা যায়।

১5০৫ সালে লেফটেন্যান্ট কর্নেল জে। শেক্সপিয়ার, মণিপুরের পলিটিক্যাল এজেন্ট গ্রামের সীমানা নির্ধারণের জন্য দক্ষিণ-পশ্চিম পরিদর্শন করেন। লুশাই পাহাড়ে বহু বছর কাজ করার পর কর্নেল শেক্সপিয়ার মিজোকে অনর্গল কথা বলতে পারতেন। যখন তিনি ফেরজাওল এবং তিনসুং পরিদর্শন করেন এবং তার পার্শ্ববর্তী গ্রামগুলির সাথে ফেরজাওল গ্রামের এখতিয়ার নির্ধারণ করেন, তখন তিনি প্রধান এনগুলিয়েনকে তার কর্তৃত্বের পরিধি জিজ্ঞাসা করেন। চোখের পাতা না খেয়ে, এনগুলিয়ান ফেরজোল এলাকা সহ কাইলাম রেঞ্জের পশ্চিমে সমস্ত ভূমির দিকে আঙুল তুলেছিল। কর্ণেল শেক্সপিয়ার চিফের সাহসিকতায় মুগ্ধ হননি। একটি পাহাড়ের স্যাডলে নির্মিত একটি বাড়ির দিকে ইঙ্গিত করে, তিনি চিফ এনগুলিয়েনকে জিজ্ঞাসা করলেন যে বাড়িটি কার এবং পরেরটি বলল এটি তার। পলিটিক্যাল এজেন্ট তখন তাকে বলেছিল যে সে একটি রাস্তা তৈরির আদেশ দিতে যাচ্ছে এবং ঘরটি দুই ভাগে কেটে ফেলবে! ক্রেস্ট-পতিত খুংজং প্রধান বার্তাটি স্পষ্ট এবং স্পষ্ট পেয়েছিলেন কিন্তু অনুতপ্ত ছিলেন না। সে ফেরজাওয়াল প্রধানকে হয়রানি করতে থাকে এবং সেপ্টেম্বরের শেষের দিকে তার সমস্ত ফসল কাটার জন্য তার সৈন্যদের পাঠায়, যার জন্য তাকে ফেরজাওয়াল প্রধান আদালতে নিয়ে যায়। সহকারী সুপারিনটেনডেন্ট মেজর কসগ্রেভ তাকে এক হাজার টাকা জরিমানা দিতে আদেশ দেন। 300 যা আজকের মুল্যে কয়েক লক্ষ টাকা হবে। এনগুলিয়ানমারা যাওয়ার পর, তার উত্তরাধিকারী এবং তরুণ ফেরজোল প্রধান ডলুর কুটির দাফন এবং কুকি-হামার সংঘর্ষের সময় 1960 সালে খুওংজাং গ্রাম নিশ্চিহ্ন না হওয়া পর্যন্ত ভাল প্রতিবেশী সম্পর্ক বজায় রেখেছিল।

আমার জন্ম এবং বেড়ে ওঠা আমার মেট্রিক এবং খাগা উপত্যকার সাইদানে স্থানান্তরিত হওয়া পর্যন্ত (কারও কারও ডাকনাম ছিল ‘দ্বিতীয় ফেরজাওল’ এবং খাওমাবি, সাইদানের মাধ্যমে ফেরজাওয়ালের আরও সম্প্রসারণ)। ১idan১ সালে লালসাংলেই এবং তার ছেলেরা দোলুরকে প্রধান করে বসানোর পর ফেরজাউলের ​​রাজত্ব ত্যাগ করার পর সাইদান প্রতিষ্ঠা করেন। দুটি বই- জওলখাউপুই চঞ্চিন, 2004 (বর্ধিত সংস্করণ 2013) ড Dr. লাল দেনা এবং লাল রেমরুটের (সাইদান চানচিন), ২০০,, প্রধান হ্যামাংলিন এবং ফেরজাওল উচ্চ বিদ্যালয়ের সুবর্ণ জয়ন্তী (১1৫১-২০০০) দ্বারা সম্পাদিত স্মারক আমার সম্পাদিত বার্মা থেকে ত্রিউ নদী অতিক্রম করে এবং চম্পাইতে বসতি স্থাপনের সময় থেকে শুধুমাত্র ফেরজাওলের ইতিহাসেরই নয়, ফিমার বংশানুক্রমিক কালপঞ্জি, ইনফাইমেটসের পূর্বপুরুষ (লুংট্রু বংশের মধ্যে সবচেয়ে বড় গোষ্ঠী যার মধ্যে ফেরজাওয়াল প্রধানরা ছিলেন) বর্তমান দিন পর্যন্ত প্রকৃতপক্ষে, এই গোষ্ঠীর একটি অংশ যারা একসময় বর্তমান নগাইজোলে কেইভোম জো (পিক) এ বসতি স্থাপন করেছিল, খাজওয়াল থেকে প্রায় 40 কিলোমিটার উত্তরে একটি কালো বাঘকে হত্যা করেছিল, যেখান থেকে আমরা আমাদের পারিবারিক বংশের নাম কেইভোম পেয়েছিলাম। ফিমার বংশধররা ইনফীমেট কেইভোম এবং বাকি কেইভম ট্রামহ্রং কেইভম নামে পরিচিত।

একটি হামার প্রধানের সাথে হামার এলাকার একমাত্র গ্রাম হওয়ায়, ফেরজাওলকে জাতিগত রাজনৈতিক উদ্যোগের বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হয়েছিল, বিশেষ করে যখন মিজো ইউনিয়ন আন্দোলন অঞ্চলটিকে unityক্যবদ্ধ হওয়ার আহ্বান দিয়ে তার নিজস্ব একটি রাজ্য গঠনের আহ্বান জানিয়েছিল, যা তখনকার সরকারকে বাধ্য করেছিল। মুখ্যমন্ত্রী মহারাজকুমার প্রিয়া ব্রত সিংহ (1912-2005) পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে এলাকায় ছুটে আসেন। আইজলে মিজো ইউনিয়ন প্রতিষ্ঠার পরপরই, হামার এরিয়া শাখা খোলা হয় এবং প্রথম মণিপুর মিজো ইউনিয়ন সাধারণ পরিষদ ১8 সালের প্রথম দিকে ফেরজাওলে অনুষ্ঠিত হয় এবং এল তওনাকে সভাপতি নির্বাচিত করেন। এলাকার সমস্ত থাডো প্রধানরা মিজো ইউনিয়ন আন্দোলনের তীব্র বিরোধিতা করেছিলেন কারণ পার্টির অন্যতম এজেন্ডা ছিল প্রধানত্বের অবসান এবং তাদের বিশেষাধিকার। এই পরিস্থিতির ফলে একদিকে প্রধান ও তাদের মুরব্বি এবং অন্যদিকে আন্দোলনকে সমর্থনকারী তাদের প্রজাদের মধ্যে বড় ধরনের বিভেদ সৃষ্টি হয়। একজন পরোপকারী প্রধানের সাথে ফেরজাওল শাসক এবং শাসিতের মধ্যে এই বিভেদ কখনও অনুভব করেননি। এটি একটি অপরাধমুক্ত, স্বনির্ভর এবং সমতাভিত্তিক গ্রাম যেখানে ভ্রমণকারী, অপরিচিত এবং অতিথিদের আতিথেয়তা এবং আবাসন প্রত্যাখ্যান করা শোনা যায়নি। জমি ছিল উর্বর; মানুষ কঠোর পরিশ্রম করেছিল এবং অনেকে পরপর দুই বছর নিজেদের খাওয়ানোর জন্য যথেষ্ট চাল উত্পাদন করেছিল। পঞ্চাশের দশকের গোড়ার দিকে যুব নেতা লালকমার পরিচালিত এক মাসের জরিপে দেখা গেছে যে একশরও কম পরিবারের সঙ্গে ফেরজাওয়ালে প্রতি রাতে গড়ে -1০-১০০ জন অতিথি ছিল এবং সর্বোচ্চ রেকর্ড ছিল ১৫০! অতিথিদের মধ্যে অনেকেই দূর-দূরান্ত থেকে ব্যবসায়ী ছিলেন এবং তাদের মধ্যে কেউ কেউ চিন পাহাড় থেকে তাদের ঘোড়া এবং খচ্চর নিয়ে এসেছিলেন ফের্জল বণিকদের প্রয়োজনীয় মজুদ জিনিসপত্র কিনতে।

১z৫১ সালের জানুয়ারিতে মণিপুরের হামার উপজাতির মধ্যে প্রথম স্নাতক এইচ থ্যাংলোরা কর্তৃক ফেরজাওল উচ্চ বিদ্যালয় খোলা হয়। সমস্ত মণিপুর পাহাড়ে এটি ছিল প্রথম উচ্চ বিদ্যালয়, এবং নিকটবর্তী প্রতিবেশী রাজ্যের গ্রামাঞ্চলে কোনটিই ছিল না। মিজোরামের শিক্ষার্থীদের সাথে সাংস্কৃতিক দৃশ্যে আধিপত্য বিস্তার করে দূর-দূরান্তের শিক্ষার্থীরা পড়াশোনা করতে এসেছিল। আমরা তাদের কাছ থেকে গিটার এবং ইউকুলেল এবং জনপ্রিয় ধর্মনিরপেক্ষ মিজো গান বাজানো শিখেছি এবং তাদের পদাঙ্ক অনুসরণ করে আমরা টি। আমি মাত্র 12 বছর বয়সে ছিলাম যখন আমি নতুন প্রতিষ্ঠিত ফেরজোল Youngsters Athletic Union (PYAU) এর জন্য আমার প্রথম রচনাটি রচনা করেছিলাম। এই পরিবেশে আমার মধ্যে একধরনের প্যান-জোইজম জন্ম নিয়েছিল যা শেষ পর্যন্ত চল্লিশ বছর পরে আমার পুরস্কার বিজয়ী বই ‘জোরাম খাওভেল’-এ স্ফটিকিত হয়েছিল যা ডিফল্টভাবে একটি বহুমুখী সামাজিক-রাজনৈতিক পরিভাষার জন্মের উদ্বোধন করেছিল যা সমস্ত জো বংশোদ্ভূতকে গ্রহণ করে। গ্রহ এবং তার পরেও।

আজকের ভাষায় এবং পরিবারের সংখ্যার পরিপ্রেক্ষিতে, আমাদের সময়ের ফেরজাওল ছিল একটি ছোট্ট গ্রাম, সোসাইটির অ্যাপার্টমেন্টের এক-চতুর্থাংশের চেয়ে ছোট যেখানে আমি দিল্লিতে থাকি। 1037 মিটার (3402 ফুট) পর্বতশ্রেণীর চূড়ায় অবস্থিত যা চারপাশে এক কিলোমিটার দীর্ঘ বনভূমি দ্বারা বেষ্টিত, সালোব্রিয়াস ফেরজাউলকে তিন চতুর্থাংশে বিভক্ত করা হয়েছিল- মুওলেং, ভেংগলাই এবং ভেঙ্গসাক। মুওলেং যেখানে প্রধান এবং তার নিকটাত্মীয় এবং বিশ্বস্ত লেফটেন্যান্টরা থাকতেন সেখানে মাত্র 30 টি পরিবার ছিল। কিন্তু মুওলেং কোন সাধারণ ‘ভেং’ ছিলেন না। এর অন্ত্র থেকে এসেছিল, কয়েকজনের নাম, প্রথম হামার ঐতিহাসিক এল। অবসরের পর এখন হায়দ্রাবাদে স্থায়ী; আমার ভাতিজা হ্রাংচুংহুং হারংগেট (H.C.Hrangate), ইন্ডিয়ান অর্ডন্যান্স ফ্যাক্টরি সার্ভিসে (আইওএফএস) যোগদানের আগে বেশ কয়েকটি স্কুল পাঠ্য বইয়ের লেখক এবং অবসর গ্রহণের পর রেনগকাইতে স্থায়ী হন; আরেক ভাতিজা, ড noted লাল দেন, একজন প্রখ্যাত ইতিহাসবিদ এবং লেখক, মণিপুর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রাক্তন প্রধান, যিনি অবসর গ্রহণের পর সাংগাই ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, চুরাচাঁদপুরের উপাচার্য নিযুক্ত হন; এবং আমি, এই প্রবন্ধের লেখক, মণিপুরের প্রথম ভারতীয় পররাষ্ট্র পরিষেবা (IFS), দিল্লি ভার্সন নামে পরিচিত হ্মারে পবিত্র বাইবেলের অনুবাদক এবং প্রকাশক, জোরাম খাওভেল সিরিজ সহ বই ০টিরও বেশি বইয়ের লেখক, 150 এরও বেশি সুরকার এক ডজনেরও বেশি ছোট গল্পের গান এবং লেখক এবং বিভিন্ন বিষয়ে 1000 টিরও বেশি প্রবন্ধ এবং নিবন্ধ এবং যাদের সন্তানরা ওয়েলিংটন (এনজেড), ফিলিপাইন, লন্ডন (যুক্তরাজ্য) এবং নিউইয়র্ক (মার্কিন যুক্তরাষ্ট্র) এ বসবাস করে এবং সেবা করছে যেখানে পৃথিবীতে সূর্য অস্ত যায় না , তাদের নিজস্ব অগ্রগতিতে তাদের নিজ নিজ কর্মক্ষেত্রে প্রশংসা অর্জন করেছে এবং গর্বের সাথে মহাদেশ জুড়ে ফেরজাওয়ালের পতাকা উড়ানো অব্যাহত রেখেছে।

ফেরজোল এবং তার উচ্চ বিদ্যালয় রাজনীতি, ধর্ম, শিক্ষা, আর্থ-সামাজিক উন্নয়ন ইত্যাদি ক্ষেত্রে অনেক নেতা এবং পথপ্রদর্শক তৈরি করেছে। ফেরজোল উচ্চ বিদ্যালয এর প্রতিষ্ঠাতা Dr. -২০০০) স্মারক যা আমি সম্পাদনা করেছি তাতে মন্ত্রী, কেন্দ্রীয় ও রাজ্য সিভিল সার্ভিস অফিসার এবং ধর্মীয় নেতাদের নাম০ টি নাম ছিল যারা ফেরজাওল উচ্চ বিদ্যালয়ের পণ্য। ফেরজোল ছাড়া পৃথিবীর এই অংশ এবং এর মানুষের ইতিহাস লেখা অসম্ভব। এটি করার চেষ্টা নাজারেথের তরুণ ছুতারের উল্লেখ না করে চারটি গসপেল লেখার সমান হবে।

সভ্যতার যেকোনো ইতিহাসের মতো, ফেরজাওলেরও ভাটা ছিল। আমি ভাগ্যবান যে আমি ফেরজাওলের দিনগুলো দেখেছি এবং উপভোগ করেছি। আমিও পরবর্তীতে ভারী হৃদয়ের সাথে বিদেশ থেকে ছুটির দিনে সুযোগ ভ্রমণের সময় ইডিলিক জগতের পতনের সাক্ষী হয়েছি। জনশূন্য পুরাতন গ্রামের জায়গাটি এখন কাঁটাতারের ঝোপঝাড় এবং গ্রাউন্ডসেল দ্বারা আচ্ছাদিত এবং উত্তর গেটওয়ের উপকণ্ঠে কবরস্থান যেখানে পু বুলহামং, প্রতিষ্ঠাতা প্রধান এবং তার স্ত্রী, আমার বাবা, আমার ভাই এবং আমার ভগ্নিপতিদের সমাধি পাথর একটি সারি ছিল সম্পূর্ণ অবহেলা এবং বেহাল দশা। উচ্চ বিদ্যালয় ভবন যেখান থেকে আমি ম্যাট্রিক করেছিলাম সেটাই ছিল একমাত্র স্থাপনা যা পুরাতন স্থানে ছিল যখন আমি 1986 সালে গিয়েছিলাম এবং এর ভাগ্যও ইতিমধ্যেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল: ভেঙে নতুন গ্রামের জায়গায় সরিয়ে নেওয়া হবে। চির বিদায় জানানোর জন্য, আমরা ভবনের সামনে একটি গ্রুপ ফটো তুলেছিলাম, যা ১ 14 বছর পর একটি গর্বের জায়গা দখল করে যখন আমি এটিকে ফের্জল হাই স্কুল গোল্ডেন জুবিলি স্মারক (1951-2000) এর কভার ফটো হিসেবে ব্যবহার করেছিলাম।

তবুও, আমার গভীর হৃদয়ে আমি সর্বদা বিশ্বাস করতাম যে ফেরজাওল একদিন আবার উঠবে কারণ এটি সময়ে সময়ে ইতিহাসের পথে আসা পথে দাঁড়িয়ে আছে। মণিপুরে সাতটি নতুন জেলা সৃষ্টির অংশ হিসেবে ফের্জাওলকে সদর দফতর হিসেবে ফের্জাওল জেলা গঠনের মণিপুর সরকারের ঘোষনা তাই একটি আনন্দদায়ক বিস্ময় এবং একটি বিরল ক্রিসমাস উপহার ছিল। উদ্দেশ্য এবং বিবেচনা যাই হোক না কেন এই পদক্ষেপের ওজন, আমি সহনশীল এবং দূরদর্শী ফেরজোল এর পছন্দকে একটি অত্যন্ত জ্ঞানী এবং সুষম সিদ্ধান্ত হিসাবে প্রশংসা এবং প্রশংসা যোগ্য বিবেচনা করি। শূন্য ভারসাম্য এবং অবকাঠামোগত সুবিধার প্রায় কাছাকাছি অনুপস্থিতি দিয়ে কীভাবে নতুন জেলাকে কার্যকর করা যায়, তবে এটি একটি কঠিন চ্যালেঞ্জ হবে যার জন্য দূরদর্শিতা, প্রজ্ঞা, বোঝাপড়া, ধৈর্য এবং কঠোর পরিশ্রম প্রয়োজন। ফেরজোল আমার হৃদয়ে একটি বিশেষ স্থান দখল করে আছে। দয়া করে এটির ভাল যত্ন নিন। (বুধবার, জুলাই 18, 2018, দিল্লি)।

–ফেরজোল এ জন্মগ্রহণ এবং বেড়ে ওঠা, এই প্রবন্ধের লেখক, পু এল কিভম মনিপুর থেকে প্রথম ভারতীয় বিদেশী পরিষেবা (IFS)। তিনি শুধু একজন কূটনীতিকই নন, বরং একজন উজ্জ্বল লেখক, যিনি তাঁর কৃতিত্বের জন্য, 30 টিরও বেশি বইয়ের লেখক, যার মধ্যে বহুল পঠিত ‘জোরাম খাওভেল’ (1-8 অংশ)। তিনি দিল্লি সংস্করণ নামে পরিচিত হ্মারে পবিত্র বাইবেল অনুবাদ ও প্রকাশ করেছিলেন। পু এল কেইভম তার স্ত্রীর সাথে দিল্লিতে থাকেন